Home Culture জীবত্নার থেকে পরমাত্মায় রুপান্তরিত করার বাসনায় ভাঙ্গল কুয়াকাটার রাসমেলা

জীবত্নার থেকে পরমাত্মায় রুপান্তরিত করার বাসনায় ভাঙ্গল কুয়াকাটার রাসমেলা

by shikkhasamachar
0 comment
কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধিঃ- ২৭/১১/২০২৩
শ্রী কৃঞ্চের মহা নাম যজ্ঞের মধ্য দিয়ে রাস পুজার আনুষ্ঠানিকতা শুরু করে   এবং  শ্রী কৃঞ্চের নাম যজ্ঞ শেষে স্নানের  মধ্যে দিয়ে রাস পূজায় আগত হাজার হাজার ভক্তকূলের  মিলনমেলা ভাঙল।
রোববার রাতভর পূজা, কির্তন, গান বাজনা আর ঢোলের তালে তালে নেচে-গেয়ে রাত পার করে। আর সকালে পূর্নিমার আলোয়  আভা দেওয়ার সাথে সাথে পূর্ণ স্নানে মগ্ন হয়ে পড়ে।
নিজেকে পবিত্র করার বাসনার মধ্যে দিয়ে পূর্নার্থীরা  শঙ্খ বাজিয়ে মন্ত্র পাঠ ও আরাধনায় লিপ্ত হয়ে পড়ে সারাদেশ থেকে আগত পূর্নার্থীরা।
সরেজমিনে গিয়ে দেখা যায় সাগরের নোনাজলে মোমবাতি আর আগরবাতি সমুদ্রের তীরে জ্বালিয়ে মন্ত্রপাঠ করে। কেউ বা আবার মাথার চুল ঠাকুরের দ্বারা মুন্ডানোর কাজ করছে।  কেউ বা আবার গুরুর কাছে দিক্ষা নিচ্ছে। সব মিলিয়ে দুই দিনের ধর্মীয় উৎসবের সমাপ্তি ঘটল।
ভক্ত অসিম বলেন, গত বছর মান্নত করছিলাম। তাই এবার রাসপূর্ণিমা উপলক্ষে কুয়াকাটায় আসলাম। এ উচিলায় যদি ভগবান ক্ষমা করেন।
পুরোহিত শ্যামল বলেন, মনের বাসনা পূরনে তারা আনাদের কাছে এসে মাথা মুন্ডানোসহ নানা ধর্মীয় কাজ সম্পন্ন করে।
শ্রী শ্রী রাধা কৃঞ্চ মন্দিরের পরিচালক ও পুরোহিত ব্রম্রচারী শিশির মহারাজ বলেন, এখানে প্রতি বছর হাজার হাজার ভক্তরা আসেন। কেউ নতুন করে ভগবানের কাছে  আকুতি জানায়, আবার পেয়ে আবার ভগবানের মান্নত পূরন করে।
কুয়াকাটা ট্যুরিস্ট  পুলিশ রিজিওনের পুলিশ সুপার আবুল কালাম আজাদ বলেন, হরতাল আর অবরোধের মধ্যেও যারা আসছে তাদের নিরাপত্তার কথা চিন্তা করেই তিন তিনটা চেক পোস্ট বসেয়েছি। সবার প্রচেষ্টায় কোন ধরনের অঘটন ছাড়াই শেষ হল এবারের রাস উৎসব

You may also like

Leave a Comment